মেটা:অনুবাদের অনুরোধ

From Meta, a Wikimedia project coordination wiki
This page is a translated version of the page Meta:Translation requests and the translation is 100% complete.
মেটা-উইকি অনুবাদ প্রবেশদ্বারে স্বাগতম। এই পাতাটি মেটাতে অনুবাদের অনুরোধগুলি নির্দেশ করে৷ এটিতে কীভাবে অনুবাদ করা যায় সে সম্পর্কে তথ্য এবং সহায়তা রয়েছে, এবং অনুবাদে সাহায্য করার জন্য কীভাবে সাইন আপ করবেন। আরও সাধারণ তথ্যের জন্য ব্যাবিলন দেখুন।

কীভাবে অনুবাদ করবেন

  1. অনুবাদকদের ড্যাশবোর্ড-এ এমন কিছু খুঁজুন যা আপনি অনুবাদ করতে চান
  2. প্রাসঙ্গিক বিভাগে ক্লিক করুন
  3. অনুবাদ করা শুরু করুন

বিস্তারিত জানার জন্য টিউটোরিয়াল দেখুন।

কীভাবে একটি অনুবাদের অনুরোধ করা যায়

  1. যদি এটি এখনও বিদ্যমান না থাকে, মেটা-উইকিতে আপনি যে পৃষ্ঠাটি অনুবাদ করতে চান তা তৈরি করুন।
  2. অনুবাদের জন্য পৃষ্ঠাটি প্রস্তুত করতে টিউটোরিয়াল অনুসরণ করুন (টিউটোরিয়ালের ধাপ ১ এবং ২)।
  3. একজন অনুবাদ প্রশাসক (অথবা আপনি যদি একজন হন) $পৃষ্ঠায় পৃষ্ঠাটি দেখতে পাবেন এবং অনুবাদের জন্য এটি চিহ্নিত করবেন (টিউটোরিয়ালের ধাপ ৩)।

যদি আপনি বুঝতে না পারেন যে কী করতে হবে এবং দস্তাবেজও সহায়ক না হয়, অথবা অনুবাদ প্রশাসকগণ আপনার অনুরোধ না দেখে থাকেন, তবে সাহায্যের অনুরোধ করুন

সংক্ষেপে সর্বোত্তম অনুশীলন (আরো পড়ুন):

  • উৎস-পাঠ্য যতটা সম্ভব পরিস্কার এবং বোধগম্য হিসাবে তৈরি করুন। যখন কোনও পাঠ্য অনুবাদ করা হয়, তখন সংক্ষিপ্ততার চাইতে স্পষ্টতা অধিক গুরুত্বপূর্ণ।
  • মেটার বাইরে ব্যবহৃত পাঠ্যগুলির জন্য, এটি সুপারিশ করা হয় যে আপনি একটি ব্যাখ্যা বা লিঙ্ক অন্তর্ভুক্ত করুন যা আসলটির প্রসঙ্গ দেখায়।
  • চিন্তা করুন কখন আপনি অনুবাদটি প্রস্তুত করতে চান এবং কোন ভাষায়' প্রদত্ত পাঠ্যটিকে অনুবাদ করা সবচেয়ে প্রাসঙ্গিক, এবং পৃষ্ঠায় সেগুলি নির্দিষ্ট করুন৷

আপনি কখনও কখনও Translators-l-এ অনুবাদের জন্য সাহায্য চাইতে পারেন, উইকিমিডিয়া অনুবাদকদের জন্য একটি মেইলিং তালিকা।

আপনি অনুবাদযোগ্যতা সম্পর্কে আরও পড়তে পারেন।

উইকিমিডিয়া ফাউন্ডেশন উইকি

উপরের কিছু অনুরোধ, এবং কিছু ম্যানুয়াল অনুরোধ স্থিতি দ্বারা অনুবাদ, wikimediafoundation.org-এ বিদ্যমান (এছাড়াও) পৃষ্ঠাগুলির সম্পর্কে বা ছিল। এবং আগ্রহী সম্পাদক এবং ট্রান্সকম (মে ২০১৩ সাল পর্যন্ত) দ্বারা পরিচালিত হত, আর্কাইভের জন্য উপপৃষ্ঠাগুলি দেখুন।

আপনি যদি কোনো উইকিমিডিয়া ফাউন্ডেশন সাইট বা প্রকাশনা অনুবাদ করতে চান যা সম্পাদনাযোগ্য নয়, তাহলে দায়িত্বপ্রাপ্ত স্থানীয় ব্যক্তিদের সাথে যোগাযোগ করুন, যেমন foundationwiki sysops

২০২১ সালে উইকিমিডিয়া ফাউন্ডেশন উইকি অন্যান্য উইকির মতো SUL লগইন গ্রহণ করা শুরু করে, কিন্তু নিবন্ধের নামস্থানের সম্পাদনা সীমাবদ্ধ করে। আলাপ পাতা এবং অনুবাদ সবাই দ্বারা সম্পাদনা করা যেতে পারে. ফলস্বরূপ, আপনি উইকিতে সরাসরি অনুবাদ করতে পারেন। আরও তথ্যের জন্য, উইকিমিডিয়া ফাউন্ডেশন গভর্নেন্স উইকি দেখুন।

আরও দেখুন